আজ-  ,


সময় শিরোনাম:

মৌলভীবাজারে বিজয় দিবসে ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই অনুষ্ঠিত

সালেহ আহমদ (স’লিপক):

মৌলভীবাজারে ষোল-ই ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবারও গ্রামবাংলার ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৬ ডিসেম্বর) সকাল থেকে দিনব্যাপী উৎসবমুখর পরিবেশে মৌলভীবাজার শহরের শেখেরগাঁও মাঠে পৌর কাউন্সিলর মোঃ মাসুদ এর আয়োজনে গ্রামবাংলার ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ষাঁড়ের লড়াই দেখতে শিশু-কিশোর, মহিলা, ছেলে, বুড়োসহ নানা বয়সের হাজার হাজার মানুষের সমাগম ঘটে শেখেরগাঁও মাঠে। সকাল থেকেই মাঠে প্রতিযোগিতায় অংশ নিতে আসা ষাঁড় ও লড়াই দেখতে লোকজন জড়ো হতে থাকেন। অনুষ্ঠানের তেমন কোনো প্রচার-প্রচারণা না থাকলেও লড়াই উপভোগ করতে আসা লোকজনের কমতি ছিল না।

বিপুল উৎসাহ উদ্দীপনায় সিলেট, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলার বিভিন্ন উপজেলা থেকে লোকজন এ খেলা দেখতে আসেন। আর প্রতিযোগিতায় অংশ নিতে ষাঁড় নিয়ে আসেন সৌখিন মালিকগণ।

ষোল-ই ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে গ্রামবাংলার ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই দেখতে আসা উৎসুক কয়েক হাজার মানুষ এমন ব্যতিক্রমী আয়োজনে মুগ্ধ দর্শনার্থীরা। ষাঁড়ের লড়াইয়ের আয়োজন এখন অনেকটাই বিলুপ্তির পথে। তারপরও গেল কয়েক বছর থেকে এই ঐতিহ্যবাহী খেলাটি ধরে রেখেছেন মৌলভীবাজার পৌরসভার একাধিকবারের নির্বাচিত কাউন্সিলর মোঃ মাসুদ।

এ ব্যাপারে কাউন্সিলর মোঃ মাসুদ বলেন, গ্রামবাংলার ঐতিহ্যবাহী অনেক খেলাধূলা আজ বিলুপ্তির পথে। আমি চাই বর্তমান প্রজন্মরা আমাদের ঐতিহ্যকে চিনুক, জানুক। তাই প্রতি বছর এ আয়োজন করে থাকি।